শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বাইডেন-ট্রাম্প বিতর্ক

মুখোমুখি তবুও করমর্দন করেননি 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫১, ২৮ জুন ২০২৪

মুখোমুখি তবুও করমর্দন করেননি 

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সিএনএনের আটলান্টা স্টুডিওতে বিতর্ক হয়েছে। রাত ৯ টায় সিএনএনের আটলান্টা স্টুডিওতে এই বিতর্ক শুরু হয়। চার বছর পর প্রথমবারের মতো মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন বাইডেন ও ট্রাম্প।

বিতর্ক মঞ্চে উঠলেও প্রথা অনুসারে করমর্দন করেননি বাইডেন ও ট্রাম্প। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কেও কোভিড-১৯ বিধিনিষেধের কারণে করমর্দন করেননি দুজন। এরপর দুজনকে বিতর্কের নিয়ম বলে দেন সঞ্চালক।
বিতর্কের শুরুতে আসে অর্থনীতি ইস্যু। এরপর একে একে গর্ভপাত অধিকার, কর, স্বাস্থ্যসেবা এবং আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে বিতর্কে জড়ান বাইডেন ও ট্রাম্প। প্রসঙ্গক্রমে আসে করোনাভাইরাসের সময় নেওয়া বিভিন্ন পদক্ষেপও।
এবার টেলিভিশন স্টুডিওতে বিতর্কটি অনুষ্ঠিত হয়। আগের বিতর্কগুলোতে দর্শকদের উপস্থিতি থাকলেও এবার তেমনটা হয়নি। ফলে দর্শকরা প্রতিক্রিয়া সরাসরি দেখার সুযোগ পাননি । বাইডেনের প্রচার দলের অনুরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
এ ছাড়া এবারের বিতর্কে একজনের বক্তব্য দেওয়ার জন্য বরাদ্দ সময়ে অন্যজনের মাইক্রোফোন বন্ধ থেকে ছিল। এতে সম্ভাব্য বিশৃঙ্খলা এড়ানো যায়। ২০২০ সালে বাইডেন ও ট্রাম্পের প্রথম বিতর্কের সময় এ নিয়ে বিশৃঙ্খলা দেখা দিয়েছিল।
 

শেয়ার করুন: