শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গভর্নর ক্যাথি হোকুলের উদ্যোগ

নিউইয়র্কে বৈষম্যের শিকারদের   জন্য ৮ মিলিয়ন ডলার বরাদ্দ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৭, ১২ জুলাই ২০২৪

নিউইয়র্কে বৈষম্যের শিকারদের   জন্য ৮ মিলিয়ন ডলার বরাদ্দ

ছবি: সংগৃহীত

বৈষম্যের শিকার হওয়া ৯ শতাধিক নিউইয়র্কারের জন্য ২০২৪ অর্থবছরে ক্ষতিপূরণ বাবদ আট মিলিয়ন ডলারের বেশি প্রদান করার কথা ঘোষণা করেছেন গভর্নর ক্যাথি হোকুল। ১৩ বছরের মধ্যে এটিই সর্বোচ্চ পরিমাণ ক্ষতিপূরণ এবং ২০২৩ অর্থবছরের চেয়ে তা ২০ ভাগ বেশি।
গভর্নর হোকুল বলেন, ‘ন্যায়বিচার প্রার্থীদের সহায়তা এবং নিউইয়র্ককে সবার জন্য আরো নিরাপদ রাজ্যে পরিণত করার জন্য এই তহবিলের ব্যবস্থা করা হয়েছে।’
তিনি বলেন, বৈষম্যকারী প্রতিটি ব্যক্তিকে কাঠগড়ায় দাঁড় করাকে নিউইয়র্ক রাজ্য এবং বৈষম্যের শিকার ব্যক্তিরা তা দেখা ও শোনার অধিকার রাখে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মধ্যে নিউইয়র্কই প্রথম রাজ্য হিসেবে মানবাধিকার আইন কার্যকর করেছে। এর ফলে চাকরি, সরকারি বা বেসরকারি স্থাপনা, শিক্ষা, আবাসনে বর্ণ, ধর্ম, লিঙ্গ, নাগরিকত্ব, যৌন ব্যবস্থা, লিঙ্গগত পরিচয় বা প্রকাশ, অক্ষমতা বা আইনে আওতাধীন অন্য কোনো ধরনের সংরক্ষিত শ্রেণীর প্রতি বৈষম্য করা অবৈধ করা হয়েছে।
ডিভিশন অব হিউম্যান রাইটসের ভারপ্রাপ্ত কমিশনার ডেনিস মিরান্ডা বলেন, ‘নিউইয়র্ক হলো সুযোগের রাজ্য। আমাদের রাজ্যের ব্যবস্থাগুলোতে সমান সুযোগ থেকে কাউকে বঞ্চিত করা যাবে না। তবে কখনো তা ঘটে গেলে ডিভিশন অব হিউম্যান রাইটস তদন্ত করতে এবং রাজ্যের মানবাধিকার আইন প্রয়োগ করতে প্রস্তুত। প্রতিকার হিসেবে শিকারদের আর্থিক ক্ষতিপূরণ প্রদান, কিংবা বৈষম্যকারীকে শাস্তি প্রদান কিংবা প্রতিষ্ঠানের নীতি পরিবর্তনের নির্দেশ দেওয়া হতে পারে। প্রতিটি নিউইয়র্কবাসী যাতে ন্যায়সঙ্গত ও সুষ্ঠু আচরণ লাভ করে, তা আমরা সবসময় নিশ্চিত করব।’ 
এছাড়া ডিভিশনটির জরিমানা আরোপ এবং আর্থিক ক্ষতি দ-ের ক্ষমতাও রয়েছে। 
অভিযোগের ব্যাপারে ব্যক্তিগত আইনজীবীর দরকার না হলেও ইচ্ছা করলে ব্যক্তিরা তা নিয়োগ করতে পারে। ২০২১ সালে হিউম্যান রাইটস ল সংশোধন করে আইনের সকল খাতে অ্যাটর্নির ফি প্রদানের ব্যবস্থা করা হয়। চলতি বছর ৮৫৪,০০০ ডলারের বেশি অ্যাটর্নি ফি প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।
গত অর্থবছরে ডিভিশনের কাজের ফলে রাজ্যের মোট ৯০৩ জন আর্থিক ক্ষতিপূরণ বাবদ ৮.১ মিলিয়ন ডলার পেয়েছেন।
উদাহরণ: ওয়েস্টার্ন নিউইয়র্কে একটি নির্মাণ কোম্পানির দুই চুক্তিবদ্ধ শ্রমিক অভিযোগ করে যে তারা  চমৎকার কাজ করলেও বয়সের কারণে তাদের স্থায়ী চাকরি দেওয়া হচ্ছে না। অভিযোগটি নিষ্পত্তি হয় এক লাখ ৭০ হাজার ডলারে।
এছাড়া একটি অমুনাফামূলক সমাজসেবা সংগঠনের সাবেক এক নির্বাহী অভিযোগ করেন, গর্ভবতী হওয়ার কারণে তিনি বৈষম্যের শিকার হয়েছেন। তাকে ৫৫ হাজার ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়।
এক মা ও তার মেয়ে লং আইল্যান্ডের একটি রেস্তোরাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। এই অভিযোগ নিষ্পত্তি হয় ৬৮ হাজার ৭৫০ ডলারে।
 

শেয়ার করুন: