শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘ফিলিস্তিনকে অর্থ ইসরায়েলকে  বোমা’

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৮:৩০, ১২ জুলাই ২০২৪

‘ফিলিস্তিনকে অর্থ ইসরায়েলকে  বোমা’

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকা ও পশ্চিমতীরের বাসিন্দাদের জন্য আরও ১০০ মিলিয়ন ডলারের অর্থ সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন ত্রাণ ও সাহায্যবিষয়ক সংস্থা ইউএসএইড জানিয়েছে নতুন এ সহায়তা জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিকে সহায়তা করবে।
এই অর্থের মাধ্যমে গাজার সাধারণ মানুষের কাছে প্রাণরক্ষাকারী সহায়তা পৌঁছানো এবং অন্যান্য লজিস্টিক কাজ করা হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

ফিলিস্তিনিদের অর্থ সহায়তা দেওয়ার এ ঘোষণার দিনই যুক্তরাষ্ট্র জানিয়েছে, দখলদার ইসরায়েলে তারা আবারও ৫০০ পাউন্ডের বোমা পাঠানো শুরু করবে
যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরায়েলে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারের অস্ত্র দিয়ে থাকে। আজ বৃহস্পতিবার ৫০০ পাউন্ডের বোমা পুনরায় সরবরাহের যে ঘোষণা দেওয়া হয়েছে সেটি এটিরই অংশ।
এদিকে গাজায় যেসব মানবাধিকার ও ত্রাণ সংস্থা কাজ করছে তারা অভিযোগ করেছে, ইসরায়েলের বাধার কারণে গাজার সাধারণ মানুষের কাছে ত্রাণ পৌঁছাচ্ছে না। গাজার ঝুঁকিপূর্ণ নিরাপত্তা পরিস্থিতি এবং আইন ও শাসনের অভাব এ বিষয়টি আরও কঠিন করে দিচ্ছে বলে জানিয়েছে তারা।
যুক্তরাষ্ট্রের সাহায্যকারী এ সংস্থাটি জানিয়েছে, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর তারা এখন পর্যন্ত ৭৭৪ মিলিয়ন ডলারের অর্থ সহায়তা দিয়েছে। সূত্র: আল জাজিরা।
 

শেয়ার করুন: