শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নাসাউ কাউন্টি  মাস্ক নিষিদ্ধ  করছে 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৩৫, ১২ জুলাই ২০২৪

নাসাউ কাউন্টি  মাস্ক নিষিদ্ধ  করছে 

ছবি: সংগৃহীত

ক্রমবর্ধমান অ্যান্টিসেমিটিজম এবং হেইট ক্রাইম প্রতিরোধ করার লক্ষ্যে বিক্ষোভকারীদের তাদের পরিচয় আড়াল করা নিষিদ্ধ করে একটি আইন পাস করার পরিকল্পনা করছে নাসাউ কাউন্টি। এই প্রথম কোনো স্থানীয় সরকার এ ধরনের আইন প্রণয়ন করছে।
নাসাউ আইনপ্রণেতা মাজি ফিলিপ বলেন, ‘কথা বলা সহজ। কিন্তু আমি কাজের কথা বলছি। যেসব বদমাইশ ইহুদি সম্প্রদায়কে ভয় দেখাচ্ছে, তাদের পাকড়াও করতে যাচ্ছি।’

গ্রেট নেকে বসবাসকারী ইথিওপিয়ার বংশোদ্ভূত এই ইহুদি বলেন, ‘এখন পর্যন্ত কাউকে ধরা যায়নি। এটা ভয়াবহ ব্যাপার। আমরা এটি ক্যালিফোর্নিয়া থেকে নিউইয়র্ক পর্যন্ত দেখেছি।’
ফিলিপ রিপাবলিকান প্রার্থী হিসেবে ফেব্রুয়ারিতে নাসাউ কাউন্টি ও কুইন্সের কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের বিশেষ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
তিনি বলেন, আমরা আশা করছি, দুই সপ্তাহের মধ্যে আইনটি অনুমোতি হবে। আর তা কার্যকর করতে গভর্নর ক্যাথি হোকুল এবং রাজ্য আইনসভা অনুমোদন করবে বলে আশা করছি।
বিলে সুস্থতা এবং ধর্মীয় বাধ্যবাধকতা না থাকার শর্তে রাস্তা এবং প্রকাশ্য স্থানে ১৬ বছরের বেশি বয়স্ক কেউ মাস্ক বা মুখ ঢাকা হয়, এমন কিছু পরতে পারবে না।
এই আইন লঙ্ঘনকারীকে এক হাজার ডলার পর্যন্ত জরিমানা কিংবা এক বছরের কারাদ- দেওয়া হবে।
ফিলিপ বলেন, ঘৃণা বাড়ানো ও অপরাধ করার জন্য বিক্ষোভকারীদেরকে কথা বলার স্বাধীনতার আইনকে ব্যবহার করতে দেওয়া উচিত নয়।
তিনি বলেন, ‘আমরা আমাদের মুখ ঢাকি না। আমরা গোপন করি না।’
নিউইয়র্ক সিটির রিপাবলিকান কাউন্সিলওম্যান ইনা ভারনিকভ এই প্রস্তাবকে সমর্থন করেছেন। তিনি একে দারুণ উদ্যোগ হিসেবে অভিহিত করেন।
তবে নিউ ইয়র্ক সিভিল লিবারটিজ ইউনিয়ন এই নিষেদাজ্ঞার বিরোধিতা করে বলেছে, এটি বিক্ষোভ করার অধিকারের কণ্ঠরোধ করা। তিনি এর বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন।
এনওয়াইসিএলইউর নাসাউ কাউন্ট্রি রিজিয়নাল ডিরেক্টর সুসান গোটারার বলেন, ‘নাসাউ কাউন্টিতে মাস্ক নিষিদ্ধ অধিবাসীদের স্বাস্থ্য ও নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে। আর এটা অপরাধ বন্ধ করবে না। এতে উভয় পক্ষই ক্ষতিগ্রস্ত হবে।’
তবে নিউইয়র্কের ইহুদিরা অ্যান্টিসেমিটিজম বাড়ায় বেশ উদ্বেগে রয়েছে।
নিউইয়র্কের ইহুদিদের প্রায় অর্ধেক জানিয়েছে, তারা ধর্মীয় পরিচিতি নিয়ে এই রাজ্যে বসবাসকে ঝুঁকিপূর্ণ মনে করছে। আর তাদের এক তৃতীয়াংশ বলছে, তাদের জন্য নিউইয়র্ক আর নিরাপদ স্বর্গ নয়।
নিউইয়র্ক রাজ্যে প্রকাশ্যে মাস্ক পরা নিষিদ্ধ করার ২০০ বছরের পুরনো আইন রয়েছে। ২০২০ সালে করোনাভাইরাস মহামারির সময় জনস্বাস্থ্য সুরক্ষিত রাখার জন্য তা বাতিল করা হয়।
 

শেয়ার করুন: