সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অ্যাডামসের সহযোগীর  বাড়িতে এফবিআই’র হানা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৫, ৬ সেপ্টেম্বর ২০২৪

অ্যাডামসের সহযোগীর  বাড়িতে এফবিআই’র হানা

ছবি: সংগৃহীত

মেয়র এরিক অ্যাডামসের দুই শীর্ষ সহযোগী শিনা রাইট ও ফিল ব্যাংকের বাড়িতে হানা দিয়েছে এফবিআই। আইন প্রয়োগকারী সংস্থার সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, বুধবার স্থানীয় সময় ভোর ৫ টায় নিউইয়র্ক সিটির হারলেমের ১৪৩তম স্টিটে অবস্থিত রাইটের বাড়িতে এবং ব্যাংকের কুইন্স বাড়িতে হানা দেয় এফবিআই।

তবে এ ব্যাপারে এফবিআই মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে ফেডারেল গোয়েন্দারা উভয় ঠিকানায় অভিযান চালিয়েছে, এমন অভিযোগ অস্বীকারও করা হয়নি।
এই অভিযান অ্যাডামসকে কেন্দ্র করে ফেডারেল তদন্ত জোরদার হওয়ার ইঙ্গিত দিচ্ছে। আর তা মেয়রের জন্য যে সুখকর নয়, তা বলাই বাহুল্য।
তবে ঠিক কোন উদ্দেশ্যে এই হানা হয়েছে, তা এখন পর্যন্ত পরিষ্কার নয়। ধারণা করা হচ্ছে, অ্যাডামসের ঘনিষ্ঠ কারো ত্রুটির সাথে সম্পর্কি প্রমাণ উদ্ধারের জন্য এই অভিযান হয়ে থাকতে পারে।
রাইট হলেন নিউইয়র্ক সিটির ডেপুটি মেয়র। তিনি পাবলিক সেফটির বিষয়গুলো দেখাশোনা করেন। তিনি দীর্ঘ দিন ধরে অ্যাডমসের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।
স্কুল চ্যান্সেলর ডেভিড ব্যাংকসের সাথে রাইটের দীর্ঘ দিনের সম্পর্ক রয়েছে। গত বছর তারা গোপনে বিয়ে করেছেন বলেও গুঞ্জন শোনা গিয়েছিল।
ব্যাংকস হলেন ফিল ব্যাংকের ভাই। কয়েক বছর আগে তার বিরুদ্ধে ফেডারেল পুলিশ একটি দুর্নীতির মামলা তদন্ত করেছিল।
এ নিয়ে অ্যাডামসের ঘনিষ্ঠ পাঁচ ব্যক্তি এফবিআইয়ের তদন্তের আওতায় এলো। এর আগে যাদের বিরুদ্ধে অভিযান চলেছিল, তাদের মধ্যে ছিলেন অ্যাডামসের তহবিল সংগ্রাহক ব্রিয়ানা সাগস। তার বিরদ্ধে তুর্কি সরকারের কাছ থেকে তহবিল সংগ্রহ করার অভিযোগ ছিল। তবে সর্বশেষ অভিযানের সাথে এর কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে।
তবে নগর কর্তৃপক্ষ জানাচ্ছে, মেয়র বা তার কোনো স্টাফকে টার্গেট করে এসব অভিযান চলছে না। সিটি হল চিফ কাউন্সেল লিসা জর্নবার্গ এক বিবৃতিতে বলেছেন, মেয়র বা তার কোনো স্টাফ তদন্তের টার্গেট নন।
তিনি বলেন, মেয়র নিজে আইনপ্রয়োগকারী সংস্থার সাবেক সদস্য। তিনি বার বার তার দলের সবাইকে আইন অনুসরণ করার তাগি দিয়ে আসছেন।
 

শেয়ার করুন: