সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যোগ হয়েছে ১১,০১০টি নতুন আসন 

নিউইয়র্কে নতুন ২৪ স্কুল ভবন উদ্বোধন মেয়রের

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩১, ৬ সেপ্টেম্বর ২০২৪

নিউইয়র্কে নতুন ২৪ স্কুল ভবন উদ্বোধন মেয়রের

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটিতে নতুন ২৪টি স্কুল ভবন উদ্বোধন করা হয়েছে। ব্রঙ্কসে নতুন শিক্ষাবর্ষকে সামনে রেখে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে উদ্বোধন করেন মেয়র এরিক অ্যাডামস।অ্যাডামস বলেন, ‘আমাদের প্রশাসন আমাদের সন্তানদেরকে প্রথম শ্রেণীর শিক্ষঅ প্রদান করতে দৃঢ়প্রতিজ্ঞ। আর মহান শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো মহান স্থাপনায় প্রবেশের সুযোগ পাওয়া।’
নতুন ভবনগুলো উদ্বোধনের ফলে ১১,০১০টি নতুন আসন যোগ হয়েছে। ২০০৩ সালের পর এটিই কে-১২ স্কুল সক্ষমতায় সবচেয়ে বড় সম্প্রসারণ।

চারটি বরায় এসব ভবন রয়েছে। এগুলোর মধ্যে ব্রুকলিনে নয়টি, ব্রঙ্কসে আটটি, ম্যানহাটানে একটি, কুইন্সে ছয়টি। অত্যাধুনিক এসব শ্রেণীকক্ষে প্রযুক্তিগত উৎকর্ষতার পাশাপাশি নমনীয় শিক্ষা পরিবেশ রাখা হয়েছে। সায়েন্স ল্যাব, আর্ট ও মিউজিক রুম, রিডিং এবং স্পিচ রিসোর্স সেন্টার, জিম ইত্যাদিও আছে। নতুন স্থাপনাগুলোর কয়েকটিতে পরিবেশবান্ধব সামগ্রী ও সবুজ জায়গাও আছে।
সংবাদ সম্মেলনে অ্যাডামসের সাথে স্কুলস চ্যান্সেলর ডেভিড ব্যাংকসও উপস্থিত ছিলেন। 
অনুষ্ঠানে ব্যাংক ঘোষণা করেন যে নগর কর্তৃপক্ষ ২০২৪-২৫ শিক্ষাবর্ষকে স্কুলে ফোন নিয়ে সমীক্ষা চালানোর কাজে ব্যবহার করবে। তবে তিনি এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক পরিকল্পনার কথা প্রকাশ করেননি।
তিনি জানান, বর্তমানে ৪০০ স্কুলে সেল ফোন ব্যবহারের ওপর বিধিনিষেধ আছে।
উল্লেখ্য, নিউইয়র্ক সিটিতে ২০২৫-২৯ সময়কালে আরো ৩৩,৪১৭টি আসন বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্কুলে শিক্ষার্থীদের সংখ্যা বাড়ার কারণে এটা খুবই দরকারি হয়ে পড়েছে।
ব্রঙ্কসের নতুন আটটি স্কুল ভবনে শিক্ষকরা ইতোমধ্যে সেল ফোন ব্যবস্থাপনার নতুন কৌশল বাস্তবায়ন শুরু করে দিয়েছেন। এতে শিক্ষার্থীদের সেল ফোন স্কুলে না আনার ব্যাপারে উৎসাহিত করা হচ্ছে। 
 

শেয়ার করুন: