বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ধনীদের আগ্রহ বেড়ে গেছে 

নিউইয়র্ক, মায়ামি ও পাম বিচে  বিলাসবহুল বাড়ির বিক্রি বাড়ছে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:১৩, ১৩ সেপ্টেম্বর ২০২৪

নিউইয়র্ক, মায়ামি ও পাম বিচে  বিলাসবহুল বাড়ির বিক্রি বাড়ছে

ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে কমলেও নিউইয়র্ক, মায়ামি ও পাম বিচের ১০ মিলিয়ন ডলার কিংবা এর চেয়ে বেশি দামের অতিবিলাসবহুল বাড়িগুলোর বিক্রি বেড়ে গেছে। নাইট ফ্রাঙ্কের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, দুনিয়াজুড়ে অতিবিলাসী বাড়ির বাজারে ভাটা দেখা গেলেও নিউইয়র্ক, মায়ামি ও পাম বিচে অনেক বেশি ধনীদের আগ্রহ বেড়ে গেছে, আগের যেকোনো সময়ের চেয়ে এখন এই তিনটি স্থানে এসব বাড়ির বিক্রি বেড়েছে।
নাইট ফ্রাঙ্কের প্রতিবেদনে বলা হয়, পাম বিচে এসব বাড়ির বিক্রি বিষ্ময়করভাবে ৪৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। মায়ামির অবস্থা তত ভালো না হলেও ২৭ শতাংশ বৃদ্ধি কম কিছু নয়। আর নিউইয়র্ক এই দুই স্থানের চেয়ে একটু পিছিয়ে আছে।

এখানে অতিবিলাসী বাড়ির বিক্রি বেড়েছে ১৬ শতাংশ। তবে দামের দিক থেকে নিউইয়র্ক সবাইকে ছাড়িয়ে গেছে। ১০ মিলিয়ন বা এর চেয়ে বেশি দামের ৭২টি বাড়ি বিক্রি হয়েছে সেকেন্ড কোয়ার্টারে। এটি দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এরপর রয়েছে মায়ামি। তারা ৫৫টি বিক্রি করেছে। আর পাম বিচ করেছে ৩৬টি।
এমনটা কেন হচ্ছে? বিশ্লেষকেরা বলছেন, অনেকের হাতে বিপুল পরিমাণ অর্থ জড়ো হওয়ায় তারা অতিবিলাসবহুল বাড়ি কেনার দিকে মনোযোগ দিয়েছেন।
নাইট ফ্রাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরে বিশ্ববাজারে অতিবিলাসী বাড়ি বিক্রি ৪ শতাংশ কমে গেছে। তাদের মতে, ১০ মিলিয়ন ডলারের বেশি দামের বাড়ি গত বছর বিক্রি হয়েছে মোট ৮.৫ বিলিয়ন ডলারে।
অতিমূল্যবান রিয়েল এস্টেটের দিক থেকে দুবাই বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। তারা কেবল সেকেন্ড কোয়ার্টারেই বিক্রি করেছে ৮৫টি। দুবাইয়ের করবান্ধব এবং অনুকূল নিয়মের কারণে অতিধনীদের আকর্ষণ করতে পেরেছে।
আবার লন্ডনের মতো পুরনো নগরীগুলো ভালো করতে পারছে না। সেখানে ১০ মিলিয়ন ডলারের বেশি দামের বাড়ি বিক্রি কমেছে ৪৭ শতাংশ। এর কারণ হলো, অনেক বেশি কর। ফলে ধনীরা সেখানে বাড়ি কেনার আগে দুবার চিন্তা করে।
 

শেয়ার করুন: