বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ব্যয়ে হবে ৯৩ মিলিয়ন ডলার

বাফেলোতে ২৩৭ ইউনিটের  সাশ্রয়ী হাউজিং কমপ্লেক্স

নবযুগ রিপোর্ট

আপডেট: ২২:২০, ১৩ সেপ্টেম্বর ২০২৪

বাফেলোতে ২৩৭ ইউনিটের  সাশ্রয়ী হাউজিং কমপ্লেক্স

ছবি: সংগৃহীত

গভর্নর ক্যাথি হোকুল ইস্ট বাফেলোতে পরিবার ও প্রবীণদের জন্য মানসম্পন্ন, সাশ্রয়ী ২৩৭টি হাউজিং ইউনিট নির্মাণের কাজ শেষ হওয়ার ঘোষণা দিয়েছেন। ৯৩ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এসব ভবন পিলগ্রিম ভিলেজের স্থলাভিষিক্ত হলো।গত পাঁচ বছরে নিউইয়র্ক স্টেট হোমস অ্যান্ড কমিউনিটি রিনিউয়াল ইরি কাউন্টিতে প্রায় ১১ হাজার সাশ্রয়ী বাড়ি নির্মাণ কিংবা সংরক্ষণ করেছে। ১১০০ মিশিগান হিসেবে পরিচিত দি ফ্যামিলি এবং নোলস কোর্ট নামে পরিচিত প্রবীণ নিবাস প্রকল্পের কাজ অব্যাহত রয়েছে। এগুলো রাজ্যজুড়ে এক লাখ সাশ্রয় বাড়ি নির্মাণ বা সংরক্ষণ করার গভর্নর হোকুলের পাঁচ বছর মেয়াদি ২৫ বিলিয়ন ডলার প্রকল্পের অংশবিশেষ।

গভর্নর হোকুল বলেন, ‘আমরা সাবেক পিলগ্রিম ভিলেজ ভবনের জন্য নতুন অধ্যায় সৃষ্টি করতে যাচ্ছি, ইস্ট বাফেলো কমিউনিটির জন্য আমাদের প্রতিশ্রুতি পূরণে আরো এগিয়ে যাচ্ছি।’
তিনি বলেন, ‘এই বিশাল নতুন মাল্টি-জেনারেশনাল কমপ্লেক্সটি সকল বয়সের গৃহায়ন সমস্যার সমাধান করবে। এটি যেমন শিশুদের লালনপালনের জন্য প্রয়োজনীয় মানসম্পন্ন ও সাশ্রয়ী বাড়ি কামনাকারী পরিবারের চাহিদা পূরণ করবে, সেইসাথে স্বাধীনভাবে বসবাস করার সুযোগ কামনাকারী প্রবীণদের প্রয়োজনও মিটিয়ে দেবে। জ্বালানি সাশ্রয়ী বৈশিষ্ট্য ও পরিবহনের নৈকট্য থাকায় পুরো বাফেলো কমিউনিটর জন্যই নতুন ভবনগুলো সহায়ক হবে।
নতুন ভবনগুলো নির্মাণ করেছে এসএএ/ইভিআই। ১৯৭৯ সালে নির্মাণ করা পিলগ্রিম ভিলেজের বাড়িগুলো জীর্ণ দশায় উপনীত হয়েছিল। নতুন দুটি ভবন নির্মাণের জন্য মূল উদ্যান-ধরনের কমপ্লেক্সটি ভেঙে ফেলা হয়। ৫৮ মিলিয়ন ডলারের ১১০০ মিশিগান এবং ৩৫ মিলিয়ন ডলারের নোলস কোর্ট আঞ্চলিক গড় আয়ের ৬০ ভাগ বা এর কম আয়ের পরিবারগুলোর জন্য সাশ্রয়ী হবে।
নোলস কোর্টে ৫৫ বছর বা এর চেয়ে বেশি বয়স্ক লোকদের জন্য ১০৫টি অ্যাপার্টমেন্ট থাকবে। এগুলোর মধ্যে ৪৯টি ইউনিট রাখা হয়েছে স্বাধীনভাবে বসবাস করলেও যাদের সহায়ক পরিষেবার প্রয়োজন হয়, তাদের জন্য। ক্যাথলিক চ্যারিটিজ অব বাফেলো আবেগগত, মানসিক ও মনোস্তাত্ত্বিক স্বাস্থ্য বিকাশে সহায়তা করবে।
এসব ভবন এয়ার হিট পাম্প সিস্টেমের মাধ্যমে উষ্ণ হবে। তাছাড়া ভবনের জ্বালানি চাহিদা পূরণের জন্য ছাদে সোলার সিস্টেম থাকবে। 
তাছাড়া এতে পাঁচ হাজার বর্গফুটের সবুজ জায়গা, খেলার মাঠ, কম্পিউটার ল্যাব, জিম, লাইব্রেরি, ওয়াশার/ড্রাইয়ার ও ডিশওয়াশারও থাকবে।
 

শেয়ার করুন: