বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অ্যাডওয়ার্ডের  যমজ ভাই কি  নাটের গুরু? 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:২৫, ১৩ সেপ্টেম্বর ২০২৪

অ্যাডওয়ার্ডের  যমজ ভাই কি  নাটের গুরু? 

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক পুলিশ বিভাগের কমিশনার অ্যাডওয়ার্ড ক্যাবনের যমজ ভাই জেমস ক্যাবনকে নিয়ে প্রবল সন্দেহের সৃষ্টি হয়েছে। অ্যাডওয়ার্ডের জীবনের ওপর হুমকির পর নিউইয়র্ক পুলিশ বিভাগের একটি গাড়িতে করে তাকে পাঁচটি বরোয় চলাফেরা করানোর পর ফেড কর্তৃপক্ষ ব্যাপকভিত্তিক ফেডারেল দুর্নীতি তদন্তের অংশ হিসেবে ওই গাড়িটি চালানাকারী গোয়েন্দার ফোন জব্দ করেছে।

ওই গোয়েন্দা-কাম-পরিবহনকর্মীকে জেমস ক্যাবনের গাড়িচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। কারণ, পুলিশ মনে করেছিল যে সম্ভাব্য হামলাকারী সহজেই ভুল করে একজনের বদলে অন্য ভাইকে টার্গেট করতে পারে।
জানা গেছে, ২০২৩ সালের জুলাই মাসে অ্যাডওয়ার্ড ক্যাবন যখন পুলিশের প্রধান হন, তারপর কোনো এক সময় নিউইয়র্ক পুলিশ বিভাগের আইন শাখা ব্যবস্থাটি অনুমোদন করেছিল।
নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের শীর্র্ষ সহকারী, সহকর্মী এবং রাজনৈতিক মিত্রদের কয়েকজনের বিরুদ্ধে ফেডারেল তদন্তের অংশ হিসেবে ওই গোয়েন্দা-কাম-পরিবহনকর্মীর ফোনটি জব্দ করা হয়েছে।
উল্লেখ্য, ৫৬ বছর বয়স্ক সাবেক পুলিশ কর্মকর্তা জেমস ক্যাবনের বর্ণাঢ্য অতীত রয়েছে। তবে একইসাথে তিনি পুলিশের সাথে ঝামেলা থাকা নাইটক্লাবগুলোর ‘মধ্যস্ততাকারী’ হিসেবেও কাজ করেছেন।
তবে এ ব্যাপারে অ্যাডওয়ার্ড বা জেমস ক্যাবনের সাথে কয়েকবার যোগাযোগ করা হলেও তাদের কেউ তাতে সাড়া দেননি।
অবশ্য জেমসের আইনজীবী সিন হেকার বলেছেন, তার মক্কেল বেআইনি কিছু করার কথা অস্বীকার করেছেন। তবে নিউইয়র্ক পুলিশের গোয়েন্দার তাকে চলাচল করানোর বিষয়টি স্বীকার করেছেন।
তিনি বলেন, তার একই রকম দেখতে যমজ ভাইয়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় তার নিরাপত্তার জন্য পুলিশ এই কাজ করেছে।
রকল্যান্ড কাউন্টির নিউ সিটিতে মিলিয়ন-ডলারের একটি বাড়ির মালিক জেমস ১৯৮৯ সালে নিউইয়র্ক পুলিশের যোগ দিয়েছিলেন। তবে তার বিরুদ্ধে বিপুল সংখ্যক অভিযোগ ও আপত্তি আসার প্রেক্ষাপটে ২০০১ সালের জানুয়ারিতে তিনি বাহিনী থেকে আগাম অবসর নেন।
তার বিরুদ্ধে যেসব অভিযোগ উত্থাপিত হয়েছিল, সেগুলোর মধ্যে রয়েছে অতিরিক্ত শক্তিপ্রয়োগ এবং কর্তৃত্বের অপব্যবহার করা।
 

শেয়ার করুন: