বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই  ওয়েসলি রুথ?

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ১৬ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই  ওয়েসলি রুথ?

ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের খুব কাছেই বন্দুক হামলার ঘটনায় আটক সন্দেহভাজন ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়েছে। ওই ব্যক্তির নাম রায়ান ওয়েসলি রুথ। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, রুথ উত্তর ক্যারোলিনা গ্রিনসবোরোর একজন সাবেক নির্মাণকর্মী। তার কোনো সামরিক সংশ্লিষ্টতা নেই। তবে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন রুথ। 

এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে রুথের বায়োতে লেখা, মানবাধিকার, স্বাধীনতা এবং গণতন্ত্রকে সমর্থন করতে আমাদের প্রত্যেককে অবশ্যই প্রতিদিন ছোট ছোট কাজ করতে হবে; আমাদের প্রত্যেককে অবশ্যই চীনাদের সাহায্য করতে হবে।
এর আগে ২০২৩ সালে নিউইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে রুথ দাবি করেন, রাশিয়ার অভিযান শুরুর পর মার্কিন স্বেচ্ছাসেবক হিসেবে তিনি ইউক্রেনে গিয়েছিলেন। সে সময় তার কোনো সামরিক অভিজ্ঞতা ছিল না।  
৫৮ বছর বয়সী রুথের সহিংসতার ঘটনা এটি প্রথম নয়। ২০০২ সালেও একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্রসহ গ্রেপ্তার হয়েছিলেন তিনি। তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো গুরুতর ছিল, যদিও মামলার ফলাফল এখন কি পর্যায়ে আছে তা জানা যায়নি। 
নিউইয়র্ক টাইমস জানায়, স্থানীয় সময় রোববার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্পের গলফ কোর্সে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের খুব কাছেই বন্দুক হামলার ঘটনা ঘটে। হামলার সময় গলফ খেলছিলেন ট্রাম্প। 
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, গলফ মাঠের কাছে ঝোপঝাড়ের মধ্যে ছিলেন ওই বন্দুকধারী। ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের সদস্যরা ঝোপের ভেতরে তাঁর বন্দুকের নল দেখতে পান। এরপর তাঁরা অন্তত চারটি গুলি চালান। তখন ওই ব্যক্তি বন্দুক ফেলে গাড়িতে করে পালিয়ে যান। 
রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প নিরাপদে আছেন।
যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের সাবেক কর্মকর্তা বেরি ডোনাডিও সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন, বন্দুকধারীর কাছে একে-৪৭–এর মতো রাইফেল ছিল বলে মনে করা হচ্ছে। এই বন্দুকের গুলি বেশ শক্তিশালী। 
এর আগে গত জুলাইয়ে আমেরিকার পেনসিলভানিয়ায় নির্বাচনী সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর বন্দুক হামলা চালানো হয়। এতে সামান্য আহত হন তিনি। এই হামলায় সন্দেহভাজন হামলাকারীসহ দুজনের মৃত্যু হয়।

শেয়ার করুন: