শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

জো বাইডেনের আমলের সর্বনি¤œ অবস্থায় 

দক্ষিণ সীমান্ত দিয়ে অভিবাসন কমে গেছে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৩, ১১ অক্টোবর ২০২৪

দক্ষিণ সীমান্ত দিয়ে অভিবাসন কমে গেছে

ছবি: সংগৃহীত

দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের হার প্রেসিডেন্ট জো বাইডেনের আমলের সর্বনি¤œ অবস্থায় নেমে গেছে। আশ্রয়প্রার্থীদের বিরুদ্ধে তিন মাস ধরে দমন অভিযান পরিচালনা করার প্রেক্ষাপটে সেপ্টেম্বরে এই চিত্র পাওয়া গেছে। ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির পরিসংখ্যানে এই তথ্য পাওয়া গেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, সেপ্টেম্বরে মার্কিন সীমান্ত রক্ষীরা মেক্সিকো সীমান্ত দিয়ে অতিক্রম করা প্রায় ৫৪ হাজার লোককে গ্রেফতার করেছে। জুলাই মাসের চেয়ে এই সংখ্যা কম। তখন অতিক্রমকারীর সংখ্যা ছিল ৫৬ হাজার।
অর্থাৎ ২০২০ সালে কোভিড-১৯ মহামারির পর থেকে এই সেপ্টেম্বরেই সবচেয়ে কম অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। এই সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীর বন্যা সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটে দমন অভিযান শুরু হয়। লোকজনের আগমন এতটাই বেড়ে গিয়েছিল যে গত ডিসেম্বরে সংখ্যাটি দাঁড়িয়েছিল আড়াই লাখে।
এদিকে মার্কিন অভিবাসন কর্মকর্তারা সেপ্টেম্বরে বৈধ সীমান্ত এন্ট্রি পয়েন্টগুলোতে আরো ৪৮ হাজার অভিবাসীকে প্রক্রিয়ার মধ্যে এনেছে। এদের বেশিভাগই ফোন অ্যাপের মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবেশের অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করেছে। বাইডেন প্রশাসন আমেরিকান অ্যাসাইলাম সিস্টেমের প্রধান প্রবেশপথ হিসেবে এসব পয়েন্ট স্থাপন করেছে।
সীমান্ত রক্ষা বাহিনী ২০২৪ অর্থ বছরে ১৫ লাখের বেশি অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে। এই সংখ্যা আগের তুলনায় বেশ কম। ২০২২ সালে সংখ্যাটি ছিল ২২ লাখ। 
বাইডেন প্রশাসন শরণার্থীর সংখ্যা ব্যাপকভাবে কমিয়ে আনতে চায়। রিপাবলিকানদের ব্যাপক প্রতিরোধের মধ্যে ডেমোক্র্যাটরা এসব কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়। 
ক্ষমতা গ্রহণের প্রথম তিন বছর বাইডেন প্রশাসন অভিবাসীদের নজিরবিহীন ঢলে হিমশিম খেতে বাধ্য হয়। বিশেষ করে ভেনেজুয়েলার মতো দেশগুলো থেকে বিপুলসংখ্যক অভিবাসী অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করার চেষ্টা করে।
 

শেয়ার করুন: