মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঐতিহ্যবাহী কালো পোশাক

ইহুদি যাত্রীদের মন্তব্য লুফথানসাকে জরিমানা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:১০, ১৮ অক্টোবর ২০২৪

ইহুদি যাত্রীদের মন্তব্য লুফথানসাকে জরিমানা

ছবি: সংগৃহীত

ইহুদি যাত্রীদের প্রতি বিরূপ মন্তব্য করায় জার্মানির জাতীয় বিমান সংস্থা লুফতানসাকে ৪০ লাখ ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ। মাস্ক না পরায় ১২৮ কট্টর ইহুদি যাত্রীকে উদ্দেশ্য করে বিমান সংস্থাটির এক স্টাফ বলেছিলেন, ‘কয়েকজনের জন্য সবাইকে মাশুল’ দিতে হবে। তার এই মন্তব্য সেমিটিকবিরোধী হিসেবে রায় দিয়েছে প্রশাসন। 

জানা গেছে, ওইসব যাত্রী ইহুদি ধর্মমতে ঐতিহ্যবাহী কালো পোশাক পরেছিলেন। ২০২২ সালের মে মাসে তারা নিউ ইয়র্কের জেএফকে বিমানবন্দর থেকে বুডাপেস্টে যাওয়ার পথে ফ্রাঙ্কফুর্টে যাত্রাবিরতির সময় এই বিরূপ পরিস্থিতির শিকার হিেছলেন। 
ওই আরোহীদের কয়েকজন বিমান সংস্থাটির মাস্ক নীতি লঙ্ঘন করেছিলেন বলে অভিযোগ পাওয়া গেছে। এর জের ধরেই ওই স্টাফ মন্তব্য করেছিলেন যে ‘কয়েকজনের জন্য সবাইকে মাশুল’ দিতে হবে। তিনি আরো বলেছিলেন, মনে হচ্ছে জেএফকে থেকে আসা সবাই মনে হচ্ছে ‘ইহুদি’। তাদের সবার জন্য কানেকটিং ফ্লাইট নিষিদ্ধ করা হতে পারে। এ নিয়ে মঙ্গলবার বাইডেন প্রশাসন বিমান সংস্থাকে ৪০ লাখ ডলার জরিমানা করেন।
অভিযোগ করা হয়, বিমান সংস্থাটির ওই কর্মী দৃশ্যত বলতে চেয়েছিলেন যে ইহুদি যাত্রীরাই সমস্যার সৃষ্টি করে। 
অবশ্য, পরে জানা যায়, অনেক যাত্রীই একে অপরকে চিনতেন না। তাদের পোশাকের কারণে তাদেরকে কানেকটিং ফ্লাইট দিতে অস্বীকার করাটা অবমাননার সামিল হিসেবে গণ্য হয়েছে।
মার্কিন পরিবহনমন্ত্রী পেট বুটিগিগ এক বিবৃতিতে বলেছেন, ভ্রমণের সময় কাউকেই বৈষম্যের শিকার করা ঠিক নয়। এই জরিমানার মাধ্যমে বিমান শিল্পকে এই বার্তাই দেওয়া হচ্ছে যে আমরা যাত্রীদের নাগরিক অধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে বদ্ধপরিকর।
ওই ঘটনার সময়ও যুক্তরাষ্ট্র কঠোর প্রতিক্রিয়া জানিয়েছিল। বাইডেন-হ্যারিস প্রশাসনের রাষ্ট্রদূত ডেবোরা লিপস্টডট ঘটনাটিকে ‘ক্লাসিক অ্যান্টিসেমিটিজম’ হিসেবে অভিহিত করেছিলেন।
তিনি বলেন, এটি ছিল ভয়াবহ ভুল। 
বিমান সংস্থাটিও দ্রুত ওই ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করেছিল। তারা জানিয়েছিল, তারা যেকোনো ধরনের বর্ণবাদ, অ্যান্টিসেমিটিজম বা বৈষম্যের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। তারা জরিমানা পরিশোধ করতেও সম্মত হয়েছে।
উল্লেখ্য, ইহুদিদের ওই গ্রুপটি ধর্মীয় স্থান সফরে পূর্ব ইউরোপ যাচ্ছিল। 
 

শেয়ার করুন: