মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘তিনি যে ফেঁসে যাবেন, সেটা তার অনুমেয়ই ছিল’

ট্রাম্প জিতলে অ্যাডামসের রক্ষা!

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৫, ১৮ অক্টোবর ২০২৪

ট্রাম্প জিতলে অ্যাডামসের রক্ষা!

ছবি: সংগৃহীত

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে আইনি গ্যাঁড়াকল থেকে রেহাই পেতে পারেন নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস। হিসাবটা খুবই সহজ। ট্রাম্প জয়ী হলে আশা করা যায়, তিনি অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডসে অপসারণ করবেন। আর এর মাধ্যমে ফেডারেল আদালতে দায়ের করা অ্যাডামসের দুর্নীতির মামলাতেও শিথিলতা আসবে। মামলার সাথে ঘনিষ্ঠ সূত্রগুলো এ তথ্য জানিয়েছে।

একটি সূত্র জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয় সুদূরপ্রসারী ফলাফল নিয়ে আসতে পারে। ট্রাম্প নিশ্চিতভাবেই নতুন একজন অ্যাটর্নি জেনারেল নিয়োগ করবেন। ওই অ্যাটর্নি জেনারেল নিশ্চিতভাবেই ট্রাম্প এবং অ্যাডামসের জন্য স্বস্তি নিয়ে আসবেন। ফলে ডেমোক্র্যাট অ্যাডামস আর রিপাবলিকান ট্রাম্প একই পথের পথিক হতে পারেন।
অ্যাডামসের বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগ উত্থাপিত হওয়ার পর ট্রাম্প দাবি করেছিলেন যে অভিবাসন এবং প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে কথা বলার জন্য অ্যাডামস যে ফেঁসে যাবেন, সেটা তার অনুমেয়ই ছিল।
ট্রাম্প বলেছিলেন, ‘এক বছরের মধ্যে অ্যাডামস দোষী সাব্যস্ত হবেন।’
অ্যাডামস অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো অস্বীকার করেছেন। তিনি প্রকাশ্যে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন। বিশেষ করে বাইডেন নির্বাচন থেকে সরে যাওয়ার পর অ্যাডামস সোচ্চারভাবে কমলার পাশে দাঁড়ান।
তবে তা সত্ত্বেও তিনি ট্রাম্পের সমর্থনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি প্রতিটি আমেরিকানের সমর্থন চাই। কোথা থেকে কিভাবে এলো, তা বিবেচ্য নয়।’
তাছাড়া অ্যাডামস ফেডারেল আদালতে তার বিরুদ্ধে দায়ের করা মামলায় ট্রাম্পের সহযোগীদের সহায়তা নিচ্ছেন। আদালতের নথিতে দেখা যায়, ২০১৭ সালে ট্রাম্পের মনোনীত টেক্সাসের অ্যাটর্নি জন ব্যাশও অ্যাডামসকে সহায়তা করছেন।
তিনি অ্যাডামসের প্রধান অ্যাটর্নি আলেক্স স্পিরোর সাথে কাজ করছেন।
এছাড়া একসময় হোয়াইট হাউসে ট্রাম্পের প্রতিনিধিত্বকারী অ্যাটর্নি উইলিয়াম ‘বিল’ ব্রাকের সাথেও কাজ করেছেন।
তবে এসব ব্যাপার নিয়ে মন্তব্য করতে অনুরোধ করা হলেও অ্যাডামস বা ট্রাম্প শিবিরের কেউ সাড়া দেননি।
 

শেয়ার করুন: