সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যা জানাল নয়াদিল্লি

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৮, ২৩ আগস্ট ২০২৪

যা জানাল নয়াদিল্লি

ছবি: সংগৃহীত

ভারতের ত্রিপুরার গোমতী নদীর ওপারে বাঁধের গেট খুলে দয়ায় বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যার সৃষ্টি হয়েছে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভারত। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে  বাংলাদেশে বন্যার জন্য ভারতের দায়কে নাকচ করে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য ট্রিবিউন।

এতে বলা হয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে- বাংলাদেশের পূর্ব সীমান্তের জেলাগুলোতে ত্রিপুরার গোমতী নদীর উজানে ডুম্বুর বাঁধ খুলে দেয়ায় বন্যার সৃষ্টি হয়েছে বলে যে প্রচারণা চলছে তা সঠিক নয়। বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে দিয়ে প্রবাহিত গোমতী নদীর ক্যাচমেন্ট এলাকায় গত কয়েকদিন ধরে এ বছরের সবচেয়ে ভয়াবহ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বাংলাদেশের বন্যা বাঁধের নিচের দিকের এই বৃহৎ ক্যাচমেন্টের পানির কারণে হয়েছে বলে দাবি ভারতের। ডুম্বুর বাঁধটি ভারত-বাংলাদেশ সীমান্তের ১২০ কিলোমিটার উজানে অবস্থিত। বাঁধটির উচ্চতা মাত্র ৩০ মিটার যেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন করা হয়। এই বাঁধ থেকে বাংলাদেশও ৪০ মেগাওয়াট বিদ্যুৎ পায়। ভারতে ১২০ কিলোমিটার নদীপথ, ত্রিপুরার অমরপুর, সোনাপুর এবং সোনাপুর ২-এ তিনটি পর্যবেক্ষণ সাইট রয়েছে।
বাংলাদেশ সীমান্তবর্তী সমগ্র ত্রিপুরা ও পার্শ্ববর্তী জেলাগুলোতে গত ২১ আগস্ট থেকে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। ভারী বর্ষণের ক্ষেত্রে বাঁধগুলোতে স্বয়ংক্রিয় রিলিজ পরিলক্ষিত হয়েছে। অমরপুর স্টেশন একটি দ্বিপাক্ষিক প্রটোকলের অংশ যার অধীনে আমরা বাংলাদেশে বাস্তব সময়ের বন্যার তথ্য প্রেরণ করছি বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।
 

শেয়ার করুন: