সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

রকল্যান্ড কাউন্টিতে দ্বিতীয় বইমেলা অনুষ্ঠিত

নিউইয়র্ক

প্রকাশিত: ১৮:৫৭, ৬ সেপ্টেম্বর ২০২৪

রকল্যান্ড কাউন্টিতে দ্বিতীয় বইমেলা অনুষ্ঠিত

ছবি - নবযুগ

রকল্যান্ড কাউন্টিতে গত ২৭ ও ২৮ জুলাই ২০২৪ হয়ে গেলো দ্বিতীয় রকল্যান্ড রিট্রিট ও বইমেলা। ‘বনের মাঝে, লেখার খোঁজে’ এই প্রতিপাদ্য সামনে রেখে অমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে ছুঁটে এসেছিলেন আমন্ত্রিত কবি, লেখক এবং সাহিত্য অনুরাগীরা। উপস্থিত ছিলেন প্রথম আলোর সম্পাদক সাংবাদিক ইব্রাহিম চৌধুরী খোকন। ছড়াকার ড: ধনঞ্জয় সি সাহার ব্রেইন চাইল্ড হলো এই রকল্যান্ড কাউন্টির বইমেলা।

প্রথম দিন শনিবার নিউইয়র্ক বাংলাদেশ কন্সাল জেনারেল নাজমুল হুদা ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। ড: ধনঞ্জয় সাহা স্বাগত বক্তব্যে সবাইকে আন্তরিক অভিনন্দন জানান। লেখকদেরকে আনুষ্ঠানিক পরিচয় করিয়ে উত্তরীয় পরিয়ে দেন কন্সাল জেনারেল নাজমুল হুদা এবং দাস ফ্যামিলি ফাউন্ডেশনের কর্ণধার ড: সান্তনু দাস।
কবি ফকির ইলিয়াস, ফারহানা ইলিয়াস তুলি, জান্নাতুল ফেরদাউস, মিজানুর রহমান, ধনঞ্জয় সাহা, উইলিয়াম টাইলার, প্রথম চক্রবর্তী, ড: দীপা সাহা সহ অনেকই কবিতা ও ছড়া পাঠ করেন।
২৮ জুলাই সকালে ব্রেকফাস্ট পর্ব শেষে বাংলাদেশ রাইটার্স ক্লাব ক্যানাডার সভাপতি মৌ মধুবন্তি ভিডিও কনফারেন্সে যোগ দেন। বাংলাদেশ থেকে বাংলা একাডেমির সাবেক পরিচালক নুরুল হুদা
এবং নেপাল থেকে যুক্ত হন লেখক ইউতসু শর্মা ভিডিও কলে।
দ্বিতীয় দিনে আলোচনায় অংশ নেন সোমা রোজারিও, বেনজির শিকদার,মিজানুর রহমান, প্রথম চক্রবর্তী, ড:দীপা সাহা, ইরামনী দেবী,সুদিপ্ত চট্টপাধ্যায়, শহীদ রাজু, জিতা চৌধুরী, অমিও দাস, প্রকাশ চক্রবর্তী, বনি মুখার্জি ও জন ডিমায়ো। পর্বটি পরিচালনা ও বিচার করেন ঢাকা থেকে আগত লেখক ও প্রকাশক আমিনুল ইসলাম এবং বেলাল বেগ। তারপর শিকাগো বাংলাদেশ কন্সুলেটের অনারারি কনসাল জেনারেল মনীর চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রধান অতিথি হিসেবে। তিনি আয়োজক এবং আগত অতিথিদেরকে এমন সুন্দর বইমেলা উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানান। লেখক ও প্রকাশক আমিনুল ইসলাম বাংলা সাহিত্যের মুদ্রণ সংকট নিয়ে আলোচনা করেন। সমাপনী বক্তব্য দেন আহবায়ক গৌতম সাহা। অফিসিয়াল ফটোগ্রাফার ছিলেন নিউইয়র্কের বিশিষ্ট ফটোগ্রাফার এবং মিডিয়া ব্যক্তিত্ব রিমন ইসলাম।
 

শেয়ার করুন: