বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ড. ইউনূসকে নিয়ে কটাক্ষ!

খালেদ মহিউদ্দীনের বিরুদ্ধে  ফুঁসছে নিউইয়র্ক প্রবাসীরা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:১৬, ১৩ সেপ্টেম্বর ২০২৪

খালেদ মহিউদ্দীনের বিরুদ্ধে  ফুঁসছে নিউইয়র্ক প্রবাসীরা

ছবি: সংগৃহীত

বাংলাদেশের অর্ন্তবর্তীকালীন সরকারের প্রধান ও নোবেল বিজীয় প্রফেসর ড. ইউনূস সম্পর্কে নেতিবাচক মন্তব্য করায় সাংবাদিক খালেদ মহিউদ্দীনকে নিয়ে সমালোচনার ঝড় বইছে নিউইয়র্কে। অনেকে খালেদ মহিউদ্দীনের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছেন। তারা ড. ইউনূসের নিউইয়র্ক আগমনের সময় খালেদ মহিউদ্দনীনকে সব ধরণের অনুষ্ঠান থেকে বয়কটের দাবীও জানিয়েছেন। এছাড়া নিউইয়র্কে খালেদ মহিউদ্দীনের বক্তব্যের প্রতিবাদে রীতিমতো প্রতিবাদ সভা হয়েছে। 

গত রোববার জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে প্রবাসীদের দাবী আদায়ের লক্ষ্যে একটি সভার আয়োজন করা হয়। এটির আয়োজনে নেতৃত্ব দেন বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম। সভায় প্রধান অতিথি করা হয় নিউইয়র্কে সদ্য আসা খালেদ মহিউদ্দীনকে। এ সভায় বক্তব্য রাখতে গিয়ে খালেদ মহিউদ্দীন ড. ইউনূসকে নিয়ে কটাক্ষ করেন বলে অভিযোগ তোলা হয়েছে।
অভিযোগকারীরা বলেন, বাংলাদেশের দরবেশখ্যাত এবং বর্তমানে গ্রেফতারকৃত সালমান এফ রহমানের ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাবেক সাংবাদিক খালেদ মহিউদ্দীন নোবেল বিজয়ী ও বাংলাদেশের বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকারের প্রধান ড. ইউনূসকে নিয়ে কটাক্ষ করেছেন। তিনি ড. ইউনূসের নোবেল পুরস্কার নিয়ে বিরুপ মন্তব্য করেছেন। অভিযোগকারীরা আরো বলেন, ড. ইউনূস সম্পর্কে খালেদ মহিউদ্দীনের অত্যন্ত আপত্তিজনক, উদ্ব্যত্তপূর্ণ ও কা-জ্ঞানহীন মন্তবের তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছে বৈষম্যবিরোধী প্রবাসী সচেতন সমাজ ইউএসএ ও প্রবাসী বাংলাদেশি নাগরিক সমাজ। তারা এ মন্তব্যের কারণে খালেদ মহিউদ্দীনকে প্রধান উপদেষ্টার নিউইয়র্ক সফরের সময়ে জাতিসংঘসহ অন্যান্য সকল অফিসে বয়কট করার জোরালো দাবি জানান। এ নিয়ে আয়োজিত এক প্রতিবাদ সভায় নিউইয়র্কের সচেতন প্রবাসী সমাজ, রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক, বুদ্ধিজীবী, সাহিত্যিক, কবি, চিকিৎসক, প্রকৈশলীসহ অনেকেই বক্তব্য রাখেন। গত ১০ সেপ্টেম্বর আয়োজিত এ প্রতিবাদ সভায় সভাতিত্ব করেন যুক্তরাষ্ট্রের লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অর্থ ও বাণিজ্য বিভাগের অধ্যাপক ড. শওকত আলী। প্রতিবাদ সভা থেকে পাঠানো এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রতিবাদ সভার পরে ড. ইউনূসকে কটাক্ষের নিন্দা জানিয়ে প্রতিবাদলিপিতে সই করেছেন, প্রফেসর ড. শওকত আলী, ⁠ড. হাসনাত হোসাইন, প্রফেসর ড. জগলুল হায়দার, রিতা রহমান, আবুল কাশেম, ড. মনির আহমেদ, মঈনুদ্দিন নাসের, খন্দকার ফরহাদ, জামাল আহমেদ জনি, আব্দুস সবুর, আহমেদ সোহেল, মোহাম্মদ কিউজামান, তাসের মাহমুদ খান, শাহ আলম দুলাল, মির্জা আজম,মোহাম্মদ সুরুজ্জামান, সায়ীদ তারেক এম রহমান মাসুম, হামিদ সোহেল।
 

শেয়ার করুন: