শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘ফোন নানা ধরনের সমস্যার সৃষ্টি করে’ 

২ সপ্তাহের মধ্যে পাবলিক  স্কুলে সেলফোন নিষিদ্ধ!

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪০, ২৮ জুন ২০২৪

২ সপ্তাহের মধ্যে পাবলিক  স্কুলে সেলফোন নিষিদ্ধ!

ছবি: সংগৃহীত

আগামী দুই সপ্তাহের মধ্যে নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলোতে সেলফোন নিষিদ্ধ হতে পারে। শিগগিরই এ নিয়ে ঘোষণা আসছে। চ্যান্সেলর ডেভিড ব্যাংকস সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। ব্যাংকস সাংবাদিকদের বলেন, ‘আমরা এ নিয়ে কাজ করছি। আমরা কাজটি এখনই করতে চাই।’

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় স্কুল ডিস্ট্রিক্ট নিউইয়র্ক সিটিতে সাম্প্রতিক সময়ে বাচ্চাদেরকে ক্ষতিকর প্রযুক্তি থেকে দূরে রাখার যে আলোচনা শুরু হয়েছে, তার আলোকেই তিনি এই মন্তব্য করলেন।
ব্যাংক শিশুদের ওপর মোবাইল ফোন ব্যবহার নিয়ে আসন্ন বিধিনিষেধের কিছু তথ্য উপস্থাপন করেছেন। তিনি জানান, নতুন ব্যবস্থায় বাচ্চারা স্কুলে ফোন আনতে পারবে। তবে ক্লাস শেষ হওয়ার আগে সেগুলো তারা ব্যবহার করতে পারবে না।
তিনি বলেন, বাচ্চারা যাতে স্কুল আওয়ারের পর তাদের পরিবারের সাথে যোগাযোগ করতে পারে, সেজন্যই তাদেরকে ফোন সাথে রাখার সুযোগ দেওয়া হবে।
তবে তিনি বলেন, আমাদের এমন একটি সিস্টেমের প্রয়োজন, যাতে করে স্কুলের সময় বাচ্চারা সেলফোন ব্যবহার করতে না পারে।
গভর্নর ক্যাথি হোকুল গত সপ্তাহে ‘আসক্তিকর’ সামাজিক মিডিয়া ফিড যাতে বাচ্চাদের হাতে না আসে, সেজন্য সামাজিক মিডিয়া কোম্পানিগুলোর ওপর বিধিনিষেধ আরোপ করে একটি আইনে সই করেছেন। তিনিও স্কুলে শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন।
এই প্রেক্ষাপটে ব্যাংকস বলেন, নগরীর স্কুলগুলোতে যেসব সমস্যা রয়েছে, সেগুলোর সম্ভাব্য সমাধান হতে পারে ফোন বাদ দেওয়া। আর এ ব্যাপারে শিক্ষার্থীরাও একমত।
তিনি বলেন, শিশুরা ক্লাসরুমে শিক্ষাগত প্রয়োজনে ফোন ব্যবহার করে, তেমনটা খুব বেশি শোনা যায়নি।
তবে কুইন্সের এক শিক্ষিকা বলেন, ফোন ঝামেলা সৃষ্টি করে- এমন ধারণার সাথে একমত হলেও তিনি মনে করেন যে প্রযুক্তি অনেক সুবিধাও দেয়।
কিন্তু আরেক শিক্ষাবিদ বলেন, ফোন ব্যবহার করেই শিক্ষার্থীরা একে অপরকে বিদ্রƒপ করা, মারামারি করা ইত্যাদি কাজে নিয়োজিত হয়। এই ফোন নানা ধরনের সমস্যার সৃষ্টি করে।
 

শেয়ার করুন: