শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

রচেস্টার ও বাফেলো  যুক্তরাষ্ট্রের সবচেয়ে  সাশ্রয়ী নগরী!

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৩, ২৮ জুন ২০২৪

রচেস্টার ও বাফেলো  যুক্তরাষ্ট্রের সবচেয়ে  সাশ্রয়ী নগরী!

ছবি: সংগৃহীত

উচ্চমূল্যের জন্য বেশ বদনাম আছে নিউইয়র্ক সিটির। অথচ এই মহানগরীর খুব কাছে এমন দুটি নগরী আছে, যা পুরো যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে সাশ্রয়ীর তকমা পেয়েছে। সার্বিকভাবে দেখা গেছে, বিশ্বের ১০টি সাশ্রয়ী নগরীর ৯টির অবস্থানই যুক্তরাষ্ট্রে।
চলতি বছরের ‘ডেমোগ্রাফিয়া ইন্টারন্যাশনাল হাউজিং অ্যাফরডেবিলিটি’ প্রতিবেদনে রচেস্টার ও বাফেলোকে যুক্তরাষ্ট্রের সেরা ১০ সাশ্রয়ী প্রধান নগরীর তালিকায় রেখেছে।

আটটি দেশের ৯৪টি নগরীর ওপর জরিপ চালিয়ে প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্তে এসেছে।
চ্যাপম্যান ইউনিভার্সিটি সেন্টার ফর ডেমোগ্রাফিকস অ্যান্ড পলিসি এবং ফ্রন্টিয়ার সেন্টার ফর পাবলিক পলিসির যৌথভাবে প্রণীত ২০২৪ সালের প্রতিবেদনটিতে বলা হয় যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুরের মধ্যে রচেস্টার হলো দ্বিতীয় সর্বোত্তম সাশ্রয়ী নগরী।
গড় বাড়ির মূল্যকে গড় পারিবারিক আয় দিয়ে ভাগ করে প্রাপ্ত প্রাইস-টু-ইনকামের ভিত্তিতে প্রতিটি নগরীর র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে।
সাশ্রয়ের দিক থেকে অবশ্য পেনসিলভানিয়ার পিটসবার্গের কাছে সবচেয়ে সাশ্রয়ী নগরীর মুকুটটি হারিয়েছে। পিটসবার্গই হয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে সাশ্রয়ী নগরী। উল্লেখ্য, রচেস্টারে বর্তমানে গড় লিস্টিং প্রাইস হলো ১৫৯,৯০০ ডলার।
অন্যদিকে পঞ্চম স্থানে থাকা বাফেলোর বর্তমান লিস্টিং প্রাইস হচ্ছে ২১৫,০০০ ডলার।
জরিপে আরেকটি মজার তথ্য পাওয়া গেছে। সাধারণভাবে বেশিভাগ আমেরিকান মনে করে, বাড়ির দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। অথচ জরিপে থাকা আটটি দেশের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী ১০ নগরীর ৯টিই যুক্তরাষ্ট্রে অবস্থিত।
গড় বাড়ির দাম এবং গড় পারিবারিক আয়ের সাথে তুলনা করা হলে দেখা যাবে যে সবচেয়ে সাশ্রয়ী নগরীর মধ্যে আগে উল্লেখ করা তিনটি ছাড়াও থাকছে সেন্ট লুই, ক্লিভল্যান্ড, ডেট্রোয়ট, ওকলাহামা সিটি, সিনসিনাটি ও লুইসভিল।
তবে নিউইয়র্ক রাজ্যের কোনো নগরীই সবচেযে সাশ্রয়ী হিসেবে তালিকাভুক্ত হয়নি। যে ৯৪টি নগরীকে জরিপের আওতায় আনা হয়েছে, তার মধ্যে সাশ্রয়ের দিক থেকে নিউইয়র্ক হলো ৭৭তম স্থানে। তবে ক্যালিফোর্নিয়ার তিনটি নগরী (সান জোসে, লস অ্যাঞ্জেলস, সান ফ্রানসিসকো ও সান ডিয়েগো) আরো খারাপ অবস্থায় আছে।
আর বিশ্বের সবচেয়ে অসাশ্রয়ী নগরী হলো হংকং। তারপর রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি।
বিশ্লেষকেরা বলছে, বাড়ি নির্মাণের দামের কারণেই মধ্যবিত্ত লোকদের বসবাসের ব্যয় সবচেয়ে বেশি বাড়ছে।
তারা বলেন, অনেক বছর ধরে সাধারণভাবে আয়ের সাথে তাল মিলিয়ে বাড়ির দাম বাড়ছিল। ফলে বাড়ির মালিক হওয়ার সংখ্যাও বেড়ে যাচ্ছিল। কিন্তু বাড়ির দাম আয় প্রবৃদ্ধিকে ছাড়িয়ে যাওয়ায় উচ্চ আয়ের দেশগুলোতে স্বচ্ছন্দ বিলীন হয়ে গেছে।
 

শেয়ার করুন: