শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্ক পুলিশের গাড়িতে নতুন স্লোগান

হেলিম আহমেদ

প্রকাশিত: ১৮:৪২, ১২ জুলাই ২০২৪

নিউইয়র্ক পুলিশের গাড়িতে নতুন স্লোগান

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক পুলিশ তাদের দীর্ঘ দিনের স্লোগান বদলে ফেলেছে। ‘ভদ্রতা, পেশাদারিত্ব, শ্রদ্ধা’র বদলে এখন তারা তাদের টহল গাড়ির বাইরে লিখবে ‘অপরাধ দমন, জনসাধারণকে রক্ষা।’ কমিউনিটির সাথে ক্ষুয়িষ্ণু সম্পর্ক মেরামতের লক্ষ্যে এই উদ্যেগ গ্রহণ করা হয়েছে বলে পুলিশ বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে।

পুলিশের এক মুখপাত্র বলেন, দীর্ঘ দিন ধরে থাকা ‘সিপিআর’ স্লোগান গাড়িবহর থেকে মুছে যাচ্ছে। এর বদলে অপরাধ দমনকেন্দ্রিক বার্তা দেওয়া হচ্ছে। নতুন স্লোগান তাদের প্রায় ১০ হাজার টহল গাড়িতে শোভা পাবে।
‘ভদ্রতা, পেশাদারিত্ব, শ্রদ্ধা’র স্লোগানটি প্রথম আত্মপ্রকাশ করেছিল ১৯৯৬ সালে। মেয়র রুডি জুলিয়ানি তা চালু করেছিলেন।
তিনি মূলত রূঢ় কর্মকর্তাদের বিরুদ্ধে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে তা করেছিলেন। তাছাড়া তিনি আরো বন্ধুপ্রতীম এবং কম বৈরী পুলিশ বাহিনী গড়ার দিকে মনোযোগী হয়েছিলেন। ওই সময়ে পুলিশের কেটি পোস্টারে লেখা ছিল : ‘কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ, পীতাঙ্গ বা নীলাঙ্গ- নিউইয়র্কের সবাই ছোট হরফের সিপিআর ব্যবহার করতে পারবে।’
নিউইয়র্কের অনেকে এই স্লোগানটির প্রশংসা করলেও অনেকে এর সমালোচনাও করে। ১৯৯৭ সালে নিউইয়র্ক পুলিশের এক শ্বেতাঙ্গ কর্মকর্তা ব্রুকলিনে এক কৃষ্ণাঙ্গকে বলাৎকার করার পর সিপিআরকে বিক্ষোভকারীরা ‘অপরাধী, বিকৃতগামী, বর্ণবাদী’ হিসেবে অভিহিত করে।
গত বছরই নতুন স্লোগানটির কথা সামনে আসে। ওই সময় কয়েক দশকের মধ্যে ক্লাসিক নীল-সাদা রঙের বদলে পুলিশের গাড়িগুলোকে সবুজ-সাদা করার সিদ্ধান্ত হয়।
 

শেয়ার করুন: