সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

আত্মহত্যা  প্রতিরোধ প্রশিক্ষণ 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:১৮, ৩০ আগস্ট ২০২৪

আত্মহত্যা  প্রতিরোধ প্রশিক্ষণ 

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের নার্সদের আগামী অক্টোবরের মধ্যে অবশ্যই নতুন আত্মহত্যা-প্রতিরোধ প্রশিক্ষণ নিতে হবে। শিক্ষার্থীদের মানসিক সমস্যার মুখোমুখী হতে হয় নার্সদের। এসব সমস্যার অনেকগুলো হয় আবেগগত বিষয়। এ কারণেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

নিউইয়র্ক সিটির অফিস অব স্কুল হেলথ, স্বাস্থ্য বিভাগ এবং অমুনাফামূলক প্রতিষ্ঠান জেড ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আত্মহত্যা প্রতিরোধের প্রশিক্ষণ কোর্সটি প্রণয়ন করা হয়েছে। এর মাধ্যমে নিউইয়র্ক সিটির প্রি-কে-১২ শিক্ষকদের আটটি মডেলে ৯০ মিনিটের অনলাইন কোর্স হবে।
ডিওএইচের ২০২৩ সালের টিন মেন্টাল হেলথ সার্ভেতে দেখা যায়, কিশোরদের ৪৮ ভাগই বিষণœতায় ভোগে। কারো কারো বিষণœতা থাকে ভয়াবহ পর্যায়ের। এতে দেখা যায়, প্রতি চার কিশোরের প্রায় একজনের মানসিক স্বাস্থ্য পরিচর্যার প্রয়োজন।
স্কুলস চ্যান্সেলর ডেভিড সি ব্যাংকস বলেন, ‘আমাদের স্কুলগুলো কেবল শিক্ষার কেন্দ্র নয়, বরং একইসাথে তা নিরাপদ স্থান। এখানে শিশুরা বিশ্বস্ত ব্যক্তিদের পাবে, তাদের জীবনের যেকোনো সমস্যা সমাধানে সহায়তা পাবে।’
তিনি বলেন, ‘আমাদের নার্সরা শিক্ষার্থীদের কল্যাণে অগ্রবর্তী। তাদেরকে অবশ্যই শিক্ষার্থীদের সমস্যা সমাধানে পারদর্শী হতে হবে।’
উল্লেখ্য, নিউইয়র্ক সিটির ১১ লাখ শিক্ষার্থীকে সহায়তা দেওয়ার জন্য প্রায় ১,৫০০ নার্স রয়েছে। 
আত্মহত্যা প্রতিরোধে নার্সদের প্রথম প্রশিক্ষণ দেওয়া হয় জুনে। এখন পর্যন্ত ওই কোর্সের মাধ্যমে অন্তত ৩৭৫ জন নার্স প্রশিক্ষণ নিয়েছেন। 
 

শেয়ার করুন: