সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্কের বাস ও ট্রেন 

ভাড়া ফাঁকিবাজদের ধরতে  চলছে সাঁড়াশি অভিযান

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:৩১, ৩০ আগস্ট ২০২৪

ভাড়া ফাঁকিবাজদের ধরতে  চলছে সাঁড়াশি অভিযান

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের বাস ও সাবওয়েতে ভাড়া ফাঁকিবাজদের ধরতে সাঁড়াশি অভিযান শুরু করেছে এমটিএ ও এনওয়াইপিডি।  বৃহস্পতিবার প্রথম দিনেই ইস্ট ৯৭তম স্ট্রিট এবং ফিফথ অ্যাভেনিউ বাস স্টমে বেশ কয়েকজন ফাঁকিবাজকে আটকে দেওয়া হয়েছে। আর যাত্রীরাও বিষয়টি সমর্থন করছেন।
পাত্রিনা নামের এক আরোহী বলেন, তিনি এই অভিযানকে সমর্থন করেন। তিনি বলেন, ভাড়া ফাঁকি বেশ বেড়ে গেছে। তিনি মিডিয়াকে বলেন, ‘প্রতিদিনই বাসে এমনটা দেখা যায়।’

অ্যাঙ্গেলিনা নামের আরেক আরোহী বলেন, ‘এখন কাজটি করার সময় হয়েছে। প্রতিদিনই ভাড়া ফাঁকির দৃশ্য দেখি। আমি ট্রেনে এই চিত্র দেখি। বাসে দেখি। প্রতিদিনই দেখি। আপনাকে আপনার ভাড়া দিতেই হবে। আপনি কেন ভাড়া দেবেন না?’
নিউইয়র্ক সিটি ট্রান্সপোর্টের প্রেসিডেন্ট ডেমেত্রিয়াস ক্রিচলু মিডিয়াকে বলেন, পুরো নগরীতেই অভিযান চলছে। 
এমটিএর সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, বাস আরোহীদের ৪৮ ভাগই ভাড়া ফাঁকি দেয়। এই হিসাব অনুযায়ী, প্রতিদিন প্রায় ১০ লাখ লোক বাস ভাড়া দেয় না। এমন অবস্থা চলতে থাকলে ২০২৭ ও ২০২৮ সালে মিলে এমটিএর ক্ষতি হবে ৯০০ মিলিয়ন ডলার।
আবার ভাড়া ফাঁকি দেওয়া লোকদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। বর্তমানে যত লোক ভাড়া ফাঁকি দেয়, ২০১৮ সালে দিতো এর অর্ধেকের কম। ওই সময় মাত্র ১৮ ভাগ লোক ভাড়া ফাঁকি দিতো।
ভাড়া ফাঁকি কিভাবে রোধ করা যায়, তা নিয়ে অনেক দিন ধরেই বিতর্ক চলছে। অনেক আইনপ্রণেতা এমনকি সরকারি শিক্ষা ও জরুরি পরিষেবার মতো ট্রানজিটও ফ্রি, করমুক্ত পরিষেবা হিসেবে চালু করার প্রস্তাব করছেন।
 

শেয়ার করুন: