সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

পুলিশ বিভাগের তথ্য প্রকাশ 

নিউইয়র্কে আগস্টে গুলি  এবং অপরাধ কমেছে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৫, ৬ সেপ্টেম্বর ২০২৪

নিউইয়র্কে আগস্টে গুলি  এবং অপরাধ কমেছে

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটিতে আগস্টে টানা অষ্টম মাসের মতো সার্বিক অপরাধ কমেছে। আর আগের বছরের আগস্টের তুলনায় চলতি বছরের একই মাসে গোলাগুলি কমেছে প্রায় ১৫ ভাগ। নিউইয়র্ক পুলিশ বিভাগ এই তথ্য প্রকাশ  করেছে।

নগরীতে গত বছরের আগস্ট মাসের তুলনায় চলতি আগস্টে সার্বিক অপরাধ কমেছে ৬.৪ ভাগ। আর খুন কমেছে দুই অঙ্কের। এছাড়া ডাকাতি, দোকানে চুরি, গাড়ি চুরিও উল্লেখযোগ্য মাত্রায় কমেছে। পুলিশের তথ্যে দেখা যাচ্ছে যে গত বছরের আগস্টের তুলনায় গত মাসে খুন কমেছে ৫৩.১ শতাংশ। গত বছরের আগস্টে যেখানে খুন হয়েছিল ৩২ জন, এবার হয়েছে ১৫ জন। ডাকাতি ৮.৭ শতাংশ কমে ১,৫৭৮ থেকে হয়েছে ১,৪৪০টি। বাড়িঘরে চুরি ৭.২ ভাগ কমে ১,২০৫ থেকে হয়েছে ১,১১৮টি। বড় ধরনের চুরি ৯.৫ শতাংশ কমে ১,৫০৪ থেকে হয়েছে ১,৪২১টি।
আর গোলাগুলি গত বছরের একই সময়ের চেয়ে কমেছে ১৪.৯ ভাগ। ২০২৩ সালের আগস্টে গোলাগুলির হয়েছিল ৮৭টি। গত মাসে হয়েছে ৭৪টি।
এনওয়াইপিডির কমিশনার অ্যাডওয়ার্ড ক্যাবান এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ বিভাগের সদস্যরা দিন-রাত্রি যে কঠোর পরিশ্রম করে যাচ্ছে, তারই প্রতিফলন ঘটেছে গোলাগুলি ও খুন কমের তথ্যে।
তিনি বলেন, পুলিশ গোলাগুলো কমানোর জন্য ব্যাপক প্রয়াস চালাচ্ছে। আর গোয়েন্দারা বিশ্বের সবচেয়ে জটিল কিছু ঘটনা অনুসন্ধান করেছে। পুলিশ এখন যে মূলমন্ত্রে কাজ করছে, তা হলো : লোকজনের হাতে যত কম অস্ত্র থাকবে, আশপাশের লোকজন তত বেশি নিরাপদ থাকবে, নিউইয়র্কের বাসিন্দাদের জীবনমান তত উন্নত হবে।
তবে দুটি অপরাধ বিশেষভাবে বেড়েছে নিউইয়র্ক সিটিতে।  একটি হলো ধর্ষণ, অপরটি হলো হেইট ক্রাইম। ২০২৩ সালের আগস্টের তুলনায় ধর্ষণ ৮.৬ শতাংশ বেড়েছে ১১৬ থেকে হয়েছে ১২৬। আর হেইট ক্রাইম ১১১ শতাংশ বেড়ে ২৭ থেকে হয়েছে ৫৭। প্রধানত ইহুদিবিদ্বেষ ও মুসলিমবিদ্বেষ-সংশ্লিষ্ট ঘটনা বাড়ায় হেইট ক্রাইমের সংখ্যা বেড়েছে।
 

শেয়ার করুন: