শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সিদ্ধান্ত থেকে সরে এলেন ব্যাংকস

নিউইয়র্কের স্কুলগুলোতে  বন্ধ হচ্ছে না সেল ফোন

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:০০, ৪ অক্টোবর ২০২৪

নিউইয়র্কের স্কুলগুলোতে  বন্ধ হচ্ছে না সেল ফোন

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটির স্কুলগুলোতে মোবাইল ফোন নিষিদ্ধ করার অবস্থান থেকে সরে এসেছেন চ্যান্সেলর ডেভিড ব্যাংকস। আপার ওয়েস্ট সাইডের একটি স্কুলে সাম্প্রতিক লকডাউনের সময় যোগাযোগে প্রশাসকরা তালগোল পাকিয়ে ফেলার প্রেক্ষাপটে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের বৃহত্তম স্কুল সিস্টেমের প্রধান ডেভিড ব্যাংক স্বীকার করেন যে জরুরি পরিস্থিতিতে যোগাযোগ করার বিষয়টি নিয়ে কাজ করেছে নিউইয়র্ক। তাতে দেখা গেছে, স্কুল চলাকালে বাচ্চাদের ফোন বন্ধ করা হলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, ‘আমরা সকল কিছু ভেবে দেখেছি। আর তাতে মনে করছি যে স্কুলে ফোন বন্ধ করার সময় এখনো আসেনি। আমরা মা-বাবাদের উদ্বেগ খতিয়ে দেখছি। তারা বলছেন- জরুরি কোনো ঘটনা ঘটলে আমরা আমাদের সন্তানদের সংস্পর্শে থাকতে চাই।’
উল্লেখ্য, সম্প্রতি ডেভিড ব্যাংকস ঘোষণা করেছেন, চলতি পঞ্জিকা বছরের শেষে তিনি স্কুলস চ্যান্সেলর পদ থেকে সরে দাঁড়াবেন।
গত মাসে আপার ওয়েস্ট সাইডের লুই ডি. ব্রানডেস হাই স্কুলে লকডাউন পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। ওই সময় এক লোক বন্দুক নিয়ে স্কুল ভবনের ভেতরে অবস্থান করছিল বলে খবর ছড়িয়ে পড়ে। ওই সঙ্কটজনক সময়ে শিশুদের নিরাপত্তা নিয়ে যেমন চিন্তা ছিল, একইভাবে অভিভাবকদেরকেও তাদের সন্তানদের অবস্থা সম্পর্কে যথাযথভাবে জানানো সম্ভব হয়নি। পরে অবশ্য দেখা যায় যে বন্দুকধারীর উপস্থিতির খবরটি ভুল ছিল।
ব্যাংকস বলেন, এটা আমাদের জন্য একটি বড় সমস্যা। ফোনের ওপর বিধিনিষেধ আরোপ করার আগে আমাদেরকে এসব সমস্যার সমাধান করতে হবে।
ব্যাংকে চলতি বছরের প্রথম দিকে বলেছিলেন যে নিউইয়র্ক সিটির স্কুলগুলোতে ফোন বন্ধের প্রস্তাবকে তিনি সমর্থন করছেন। তবে তখন তিনি এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন।
ব্যাংকস এখন বলছেন যে নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামসও ওই নীতি এখন বাস্তবায়ন করা ঠিক হবে না বলে মনে করছেন।
 

শেয়ার করুন: