শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সিদ্ধান্তে অটল নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল

ঢেলে সাজানো হচ্ছে হোম কেয়ার কর্মসূচি 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৩, ৪ অক্টোবর ২০২৪

ঢেলে সাজানো হচ্ছে হোম কেয়ার কর্মসূচি 

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের ৯ বিলিয়ন ডলারের হোম কেয়ার শিল্পের দায়িত্ব নিতে জর্জিয়াভিত্তিক একটি কোম্পানিকে বেছে নিয়েছেন গভর্নর ক্যাথি হোকুল। এই পদক্ষেপের ফলে রোগী পরিচর্যায় নেতিবাচক প্রভাব পড়ার দাবি এবং আইনি চ্যালেঞ্জ সত্ত্বেও হোকুল তার সিদ্ধান্তে অটল থাকলেন।

গভর্নর হোকুল জানান, পার্টনারশিপস এলএলসি রাজ্যের কনজ্যুমার ডাইরেক্টেড পারসোনাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম-সিডিপ্যাপ ব্যবস্থাপনার দায়িত্ব নেবে। প্রায় ৩০ বছরের পুরনো এই প্রতিষ্ঠানটিকে রাজ্যের নি¤œ আয়ের প্রবীণ এবং অক্ষমদের হোম কেয়ার পরিষেবায় তহবিলের সংস্থান করা হবে।
গভর্নর বলেন, এই পরিবর্তনের ফলে হোম কেয়ার সার্ভিসের তদারকি উন্নত হবে, সম্ভাব্য প্রতারনা বা অপব্যবহার কমবে এবং করদাতাদের অর্থ সাশ্রয় হবে।
এক বিবৃতিতে হোকুল বলেন, ‘আমরা হোম কেয়ার ব্যবহারকারীদের সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা পরিচর্যা প্রদানকারীদের সহায়তা করতেও রাজি। আর যারা এই পরিষেবার ওপর নির্ভরশীল, তাদের সেবা নিশ্চিতও করতে চাই।’
নিউইয়র্কের হোম কেয়ার কর্মসূচি প্রায় আড়াই লাখ প্রবীণ ও অক্ষম ব্যক্তির সেবা করে থাকে। এগুলোর ব্যবস্থাপনায় রয়েছে ৬০০-এর বেশি কোম্পানি। পেরোল এবং অন্যান্য প্রশাসনিক দায়দায়িত্বও এসব কোম্পানি পালন করে থাকে।
চুক্তির আওতায় পাবলিক পার্টনারশিপ ২০২৫ সালে কর্মসূচিটির দায়িত্ব গ্রহণ করবে। তারা ডজনদুয়েক আঞ্চলিক হোম কেয়ার কোম্পানি তদারকি করবে।
তবে চূড়ান্ত মূল্যসহ চুক্তির অন্যান্য বিষয় খোলাসা করা হয়নি।
অবশ্য, হোম কেয়ার ব্যবসার সাথে জড়িত কয়েকটি গ্রুপ এই চুক্তির বিরোধিতা করছে। দি অ্যালায়েন্স টু প্রটেক্ট হোম কেয়ার জানিয়েছে, এই পরিকল্পনা মেডিকঅ্যাইডকে শেষ করে দেবে এবং হোম কেয়ার খাতের চাকরিগুলো খেয়ে ফেলবে। ফলে অনেক শ্রমিক ও অরক্ষিত লোক বিপদে পড়বে
গ্রুপটি হাজার হাজার ডলার খরচ করে হোকুলের পরিকল্পনার বিরোধিতা করছে।
 

শেয়ার করুন: